এক বছরে এক কোটি ইন্টারনেট গ্রাহক বৃদ্ধি

মহামারী করোনা ভাইরাস পুরো দেশকে থমকে দিয়েছে একটি বছর, স্থগিত করে দিয়েছে সবকিছু। কিন্তু থেমে নেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন বিটিআরসি প্রকাশিত সর্বশেষ ইন্টারনেট সংযোগের হিসাব অনুযায়ী, দেশে গত এক বছরে ইন্টারনেট সংযোগ বেড়েছে এক কোটি ২৪ লাখ ৪৭ হাজার। এরমধ্যে মোবাইলে ৮৬ লাখ ৭২ হাজার এবং ব্রডব্যান্ড_ইন্টারনেট সংযোগ বেড়েছে ৩৭ লাখ ৮০ হাজার।
বিটিআরসির হিসাবে গত ২০১৯ সালের ডিসেম্বরে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ছিল ১৬ কোটি ৫৫ লাখ ৭২ হাজার। আর ২০২০ সালের ডিসেম্বর মাসে তার সংখ্যা দাঁড়ায় ১৭ কোটি এক লাখ ৩৭ হাজার। অর্থাৎ গত এক বছরে মোবাইল গ্রাহক বেড়েছে ৪৫ লাখ ৬৫ হাজারের বেশি। এবং ২০২০ সালের ডিসেম্বর মাসে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ২৩ লাখ ৫৩ হাজার, যেখানে ২০১৯ সালের ডিসেম্বর মাসে মোবাইল_ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ৯ কোটি ৩৬ লাখ ৮১ হাজার।
অপরদিকে সাম্প্রতিক বছরগুলোর তুলনায় মহামারীর এই সময়ে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বৃদ্ধির হার কয়েক গুণ বেশি। গত ২০১৯ সালের ডিসেম্বরে ব্রডব্যান্ড ইন্টারেনট সংযোগ ছিল ৫৭ লাখ ৪২ হাজার। আর ২০২০ সালের ডিসেম্বর মাসে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সংখ্যা পৌঁছেছে ৯৫ লাখ ২২ হাজারে। শতকরা হিসাবে ব্রডব্যান্ড ইন্টারনেট বৃদ্ধির হার ৬৫.৮০%।প্রতিবেদন অনুযায়ী, বিদায়ী বছরের শেষ মাসে দেশে মোট ইন্টারনেট গ্রাহক ১১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার। যেখানে ২০১৯ সালে ইন্টারনেট গ্রাহক ছিল ৯ কোটি ৯৪ লাখ ২৫ হাজার।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *