কেমন হবে ২০২১ এর প্রযুক্তি (পর্ব-১)

প্রতি বছরই প্রযুক্তিতে নতুন নতুন উদ্ভাবন এবং সংযোজন হচ্ছে। করোনাকালীন সময়ে সকল কিছু থেমে গেলেও প্রযুক্তি একটুও থামেনি বরং এগিয়েছে আরো দ্রুত গতিতে। আমরা আজ এমন দুটি প্রযুক্তির বিষয়ে জানব যেগুলো ২০২১ সালে খুব বেশি ব্যবহার হতে পারে।
5G: 👈
5G হচ্ছে 5ম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক। এটি 1G, 2G, 3G, 4G নেটওয়ার্কের পরে একটি নতুন গ্লোবাল ওয়্যারলেস স্ট্যান্ডার্ড। 5G একটি নতুন ধরণের নেটওয়ার্ক সক্ষম করে যা মেশিন, বস্তু এবং ডিভাইস সহ কার্যত সবাই এবং সমস্ত কিছু সংযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে। 5G ওয়্যারলেস প্রযুক্তিতে রয়েছে উচ্চতর multi-Gbps peak data speeds, ultralow latency, more reliability, massive network capacity, increased availability, এবং আরও বেশি ব্যবহারকারীদের কাছে আরও অভিন্ন ব্যবহারকারীর অভিজ্ঞতা সরবরাহ করা।
AI(Artificial Intelligence): 👈
বর্তমানের সবচেয়ে গুরুত্বপূর্ণ টপিক্ হচ্ছে এই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স। মেশিনের বুদ্ধিকে আমরা বলি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর বুদ্ধি হচ্ছে জ্ঞান আহরণ করা এবং তা প্রয়োগ করার ক্ষমতা। আর মেশিনের জ্ঞান আহরণ হচ্ছে মেশিন লার্নিং। দুইটা এক সাথে শেখা এবং প্রয়োগ করাই হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টীলিজেন্স। আমরা মুভি বা সাইন্স ফিকশনে দেখেছি রোবটরেরা অনেক শক্তিশালী হয়ে উঠে। মানুষকে ধ্বংস করে। কিছু রোবট মানুষের উপকারে কাজ করে। এই রোবট গুলোর ব্রেইনটাই হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টীলিজেন্স। এমন না যে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর জন্য আমাদের রোবট লাগবে। আমাদের পকেটের যে স্মার্ট ফোনটা রয়েছে, এটাতেই অনেক গুলো আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স যুক্ত অনেক গুলো অ্যাপ রয়েছে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *