ফটোশপের ফাইল ফরম্যাট দ্বিতীয় পর্ব

আমরা সকলেই প্রতিদিন কমবেশি Photos/Images দেখি। কিন্তু আমরা কি জানি কোন ছবিটি কোন Format এ থাকে অথবা কোন File Format এর কাজ কি? আজ আমরা জানবো ফটোশপের কতগুলো File Format সম্পর্কে। আজ আমরা নিয়ে এলাম এর দ্বিতীয় পর্ব :-

1. Photoshop (*.PSD, *.PDD, *.PSDT) :

ফটোশপ Format (PSD) হল ডিফল্ট File Format এবং একমাত্র Format যা সমস্ত ফটোশপ বৈশিষ্ট্য সমর্থন করে। Adobe Software গুলোর মধ্যে দৃঢ় Integration এর কারণে অন্যান্য Adobe Applications যেমন- Adobe Illustrator, Adobe InDesign, Adobe Premiere, Adobe After Effects সরাসরি PSD File Import করতে পারে এবং অনেক ফটোশপের বৈশিষ্ট্য সংরক্ষণ করতে পারে।

2. Photoshop EPS (*.EPS) :

‘Encapsulated PostScript’ (EPS) language File Format এ ভেক্টর এবং বিটম্যাপ গ্রাফিক উভয়ই থাকতে পারে এবং কার্যত সমস্ত গ্রাফিক্স, চিত্রণ এবং পৃষ্ঠা-বিন্যাস প্রোগ্রাম দ্বারা সমর্থিত। আপনি যখন ভেক্টর গ্রাফিক্স যুক্ত একটি EPS ফাইল খুলবেন, তখন ফটোশপ ভেক্টর গ্রাফিক্সকে পিক্সেলে রূপান্তর করে চিত্রটিকে ছড়িয়ে দেয়। EPS Format টি Lab, CMYK, RGB, Indexed color, Duotone, Grayscale এবং Bitmap Color মোড সমর্থন করে এবং আলফা চ্যানেলগুলিকে সমর্থন করে না। EPS ক্লিপিং পাথ support করে।

3. PDF (*.PDF) :

‘Portable Document Format’ (PDF) একটি নমনীয়, ক্রস প্ল্যাটফর্ম, ক্রস-অ্যাপ্লিকেশন File Format । পোস্টস্ক্রিপ্ট ইমেজিং মডেলের ভিত্তিতে পিডিএফ ফাইলগুলি হরফ ফন্ট, পৃষ্ঠা লেআউট এবং উভয় ভেক্টর এবং বিটম্যাপ গ্রাফিক্স প্রদর্শন করে এবং সংরক্ষণ করে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *