ফিশিং লিঙ্ক থেকে সাবধান !!

হঠাৎ স্মার্টফোনের স্ক্রিনে একটি মেসেজ এলো- আপনার ডেলিভারি রেডি, প্যাকেজটির অবস্থান জানতে নিচের লিঙ্কটি অনুসরণ করুন। লিঙ্কটি ক্লিক করলেন তো আপনার ফোনের এক্সেস চলে গেলো অন্যের হাতে।
আবার কখনো কখনো অ্যামাজন প্রাইম বা নেটফ্লিক্সে ফ্রিতে সাবস্ক্রিপশনের অফারের লিঙ্ক আসে। এসব লিঙ্কে ক্লিক করলেই গোটা ফোনের নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারদের হাতে।
হ্যাকার গ্রুপটি হোয়াটসঅ্যাপকে গোলাপি রঙে রূপান্তর করার নামে ভাইরাসযুক্ত একটি লিঙ্ক বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে ছড়িয়ে দিচ্ছে। এতে ক্লিক করলে ব্যবহারকারীদের ফোন হ্যাক হতে পারে। এমনকি নিজের হোয়াটসঅ্যাপ আইডিতে প্রবেশের ক্ষেত্রে সৃষ্টি হতে পারে নানা জটিলতা।
গত দুই সপ্তাহে ভয়াবহ রকম বেড়েছে এ ধরনের মেসেজ এবং মেসেজে যেই অ্যাপটির কথা বলা হয়েছে অনেক ক্ষেত্রেই অ্যাপটির নাম দেখায় ফ্লুবট। এই অ্যাপে আদতে কোনো প্যাকেজ সরবরাহ তথ্য নেই, এটি মূলত একটি স্পাইওয়্যার। এ ম্যালওয়্যারটির ক্ষমতা আছে নিজে থেকেই একইরকম মেসেজ তৈরি করে আক্রান্ত মোবাইলের ফোনবুকে গিয়ে অন্য কন্টাক্টসেও পাঠানোর এবং স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেওয়ার।
সাইবার বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন- হ্যাশট্যাগ হোয়াটসঅ্যাপ পিঙ্ক নামের কোনো লিঙ্কে ক্লিক করবেন না। ক্লিক করলে নিজের ফোনের সব ডাটা হ্যাক হয়ে যেতে পারে। তাই এসব ফিশিং লিঙ্ক নিয়ে ব্যবহারকারীদের আরও সতর্ক থাকতে হবে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *