বই পড়ে সফলতা!! - CSLiT | Connecting Technology

বই পড়ে সফলতা!!

আপনি কি জীবনে সফল হতে চান??
এক্ষেত্রে আপনার উত্তর হবে ” হ্যাঁ” বোধক। কিভাবে সফল হবেন? এক্ষেত্রে আপনার উত্তর হবে “নিশ্চুপ”। সফল ব্যক্তিদের জন্য শুভ কামনা করা খুবই সহজ, তবে সফল হওয়াটা শুভেচ্ছার চেয়ে আরো অনেক বেশি কিছু। আমরা সফল ব্যাক্তিদের সাথে নিজেদের মিলিয়ে বারবার প্রশ্ন করি, “কী এমন করেন তাঁরা, যা আমরা করিনি? সফল মানুষেরা কীভাবে লক্ষ্যে পৌঁছান?” এই সফল মানুষেরা তাঁদের সফলতার গল্প বলতে গিয়ে একটি অভ্যাসের কথা প্রায়ই উল্লেখ করেন। সফল ব্যক্তিদের সাফল্য নিয়ে নানা গল্পের মধ্যে একটি অভ্যাসের মিল খুঁজে পেয়েছে জার্মানির বার্লিনভিত্তিক ডিজিটাল সাময়িকী ব্লিনকিস্ট। পাক্ষিক এই ম্যাগাজিনের মতে, “সফল ব্যক্তিরা প্রচুর বই পড়েন”। বিশ্বের বেশির ভাগ সফল ব্যক্তি, যাঁরা সফলতার শিখরে পৌঁছেছেন, তাঁদের প্রচুর বই পড়ার অভ্যাস রয়েছে।
“Warren Buffett” পৃথিবীর সর্বকালের সেরা ইনভেস্টর ও উদ্যোক্তাদের একজন তিনি। তাঁর পেশা জীবনের শুরুতে প্রতিদিন ৬০০-১০০০ পৃষ্ঠা বই নিয়মিত পড়তেন।
প্রযুক্তি উদ্যোক্তা Elon Musk বলেছেন, কীভাবে রকেট তৈরি করতে হয়, তা তিনি শিখেছিলেন বই পড়ে। যখন তিনি ছোট ছিলেন, তখন প্রতিদিন ১০ ঘণ্টা সায়েন্স ফিকশন পড়তেন। তিনি প্রায়ই গ্রন্থাগারে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা বই পড়তেন। ২০০২ সালে মাস্ক বানিজ্যিক মহাকাশ ভ্রমণ সেবা প্রদানের উদ্দেশ্যে মহাকাশযান তৈরী করার জন্য স্পেস এক্স কোম্পানী প্রতিষ্ঠা করেন। তিনি রকেটের সম্পর্কে এর আগে তেমন কিছু জানতেন না। কিন্তু অল্পকিছুদিনের মধ্যেই তিনি নিজেকে রীতিমত একজন রকেট বিজ্ঞানীতে পরিনত করেন। তিনি এটা কিভাবে সম্ভব করলেন জানতে চাইলে তাঁর উত্তর ছিল “আমি (এই বিষয়ে) অনেকগুলো বই পড়েছি।”
বিশ্বের অন্যতম শীর্ষ ধনী Bill Gates, তিনি যে একজন অসম্ভব বইপোকা তা সবাই জানে। ‘গেটস নোটস’ নামে তাঁর একটি ব্লগসাইট আছে, যেখানে তিনি নিয়মিত বিভিন্ন বইয়ের আলোচনা লেখেন। তিনি বলেন, বই পড়া তাঁর শখ। একমাত্র বই–ই পারে তাঁর মনের যাবতীয় কৌতূহল মেটাতে। তাঁর বাবা জানান, ছোটবেলায় এতো বেশি বই পড়তেন যে তাঁর স্কুল থেকে একবার এ মর্মে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, Bill Gates যেন খাবার টেবিলে পড়তে না পারেন! এখনো আগের মতোই বইপোকা রয়ে গেছেন বিল গেটস।
তবে যা খুশি তা-ই না পড়ে প্রথমে নিজেকে জিজ্ঞেস করেন, কোন বিষয়ে জানতে চান ? তারপর সেই আগ্রহের বিষয়ের বই সংগ্রহ করেন এবং পড়েন। বই থেকে যা শেখেন, তা আপনার প্রতিদিনের জীবনকে আরেকটু ভালো করে তুলবে । যার ফলে ধীরে ধীরে আসবে আপনার কাঙ্ক্ষিত সাফল্য।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *