বন্ধ হয়ে যাচ্ছে Google এর ফ্রি স্টোরেজ

২০২১ সালের ১ জুন থেকে Google ফ্রি অ্যাকাউন্টগুলির জন্য তাদের স্টোরেজ নীতিগুলি পরিবর্তন করবে। মূলত, আপনি যদি একটি ফ্রি অ্যাকাউন্ট এবং একটি অর্ধ-নিয়মিত Google ফটো ব্যবহারকারী হন তবে পরের বছর হতে অর্থ প্রদানের জন্য প্রস্তুত হন এবং গুগল ওয়ান এ তে সাবস্ক্রাইব করুন।

বর্তমানে, প্রতিটি ফ্রি Google অ্যাকাউন্ট আপনার সমস্ত জিমেইল, ড্রাইভ এবং ফটোগুলির প্রয়োজনীয়তার জন্য ১৫ জিবি অনলাইন স্টোরেজ সহ আসে। ইমেইল এবং আপনি ড্রাইভে যে ফাইলগুলি সংরক্ষণ করেছেন সেগুলি ১৫ গিগাবাইটের তুলনায় গণনা করা হয়েছে, তবে ১ জুন হতে, সমস্ত ডক্স, শীটস, স্লাইড, ড্রইং, ফর্ম বা জ্যামবোর্ড ফাইলগুলিও ফ্রি স্টোরেজের মধ্যে গণনা করা হবে। এছাড়াও আপনার আপলোডকৃত ফটোসমূহ এখন এর মধ্যে গণনা করবে। এটি একটি বড় বিষয়, কারণ এখন Google ফটো আপনাকে ১৬ মেগাপিক্সেলের নিচে থাকা সকল ছবি অথবা কোয়ালিটি ডিগ্রেড করে আনলিমিটেড ছবি এবং ভিডিও স্টোর করতে দেয় কিন্তু ২০২১ সালের ১ জুন থেকে এগুলোও ১৫ গিগাবাইটের মধ্যে গণনা করা হবে।

এই রূপান্তরটি কিছুটা সহজ করার জন্য, ১ জুন, ২০২১ এর আগে উচ্চ মানের আপলোড করা ফটো এবং ভিডিওগুলি ১৫ জিবি ফ্রি স্টোরেজ হিসাবে গণনা করা হবে না। আপনার বর্তমান স্টোরেজটি কত দিন স্থায়ী হবে তা আপনাকে দেখার জন্য Google এখন আপনাকে ব্যক্তিগতকৃত অনুমানও প্রদর্শন করবে এবং আগামী জুনে, সংস্থাটি ফটোগুলির জন্য একটি নতুন ফ্রি টুল প্রকাশ করবে যা আপনাকে আরও সহজেই আপনার স্টোরেজ পরিচালনা করতে দিবে।

এছাড়াও যদি আপনার অ্যাকাউন্টটি বা ড্রাইভ বা ফটো দুবছরেরও বেশি সময় ধরে ডিএকটিভেট থাকে, তবে Google সেই স্টোরেজের কনটেন্ট মুছে ফেলতে পারে এবং যদি আপনি দুই বছরের জন্য আপনার স্টোরেজ সীমা অতিক্রম করেন তবে গুগল আপনার জিমেইল, ড্রাইভ এবং ফটো থেকেও আপনার কনটেন্টগুলো মুছে দিতে পারে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *