Space station bd

বাংলাদেশের প্রথম মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র

বাংলাদেশের সার্বিক অগ্রগতি ত্বরান্বিত করার জন্য বিজ্ঞানমনস্ক জাতি গঠনের প্রয়োজন। তাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনের লক্ষ্যে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় দেশের প্রথম মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করার জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ সরকার।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্পেস অবজারভেটরি সেন্টার প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য ১৯ জানুয়ারি অর্থনৈতিক কাউন্সিলের (একনেক) কার্যনির্বাহী কমিটিতে উপস্থাপন করা হয়েছে। দূরবীন দিয়ে স্থান পর্যবেক্ষণের জন্য আধুনিক সমস্ত সুবিধাসহ কেন্দ্রটি স্থাপন করা হবে।
বিশিষ্ট লেখক অধ্যাপক জাফর ইকবাল সবার আগে মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপনের ধারণাটি জনগণের নজরে নিয়ে আসেন। তিনি ব্যাখ্যা করেছিলেন যে নিরক্ষীয় অঞ্চল, ক্যান্সারের ক্রান্তীয় অঞ্চল এবং মকরের ক্রান্তীয় অঞ্চল – তিনটি কাল্পনিক রেখা যা পৃথিবীকে পূর্ব থেকে পশ্চিমে ঘিরে রেখেছে এবং চারটি দ্রাঘিমা রেখার সাথে একটি ছেদ রয়েছে যা ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় উত্তরকে দক্ষিণে ঘিরে রেখেছে। তাই স্পেস অবজারভেটরি স্থাপনের জন্য স্পটটিকে একটি আদর্শ স্থান হিসেবে ধরা হয়েছে।
প্রকল্পের প্রস্তাব অনুযায়ী, কেন্দ্রটি 10 একর জমিতে নির্মিত হবে এবং একটি 5 তলা বিজ্ঞপ্তি ভবন থাকবে যাতে প্রতিচ্ছবি দূরবীন স্থাপন করা হবে। জাতির পিতার জন্মশতবর্ষ স্মরণে অবজারভেটরি টাওয়ারের উচ্চতা 100 মিটার রাখা হবে।প্রকল্পটিতে ২১৩ কোটি টাকা ব্যয় ধার্য করা হয়েছে এবং ২০২৪ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *