৫০ বছরে বাংলাদেশ! - CSLiT | Connecting Technology

৫০ বছরে বাংলাদেশ!

স্বাধীনতা অর্জনের ৫০ বছর পুর্ন হল বাংলাদেশের। একটি জাতির জন্য এ-সময় খুবই সামান্য ।গড় আয়ুর হিসাবে মাত্র পার হয়েছে ১ প্রজন্ম। কিন্তু এই সামান্য সময়েই জাতি সাক্ষী হয়েছে অনেক কিছুর। কখনও কান্নায় ভেঙে পড়েছে, কখনও বা উজ্জীবিত হয়েছে সুন্দর আগামীর প্রত্যাশায়। অন্যান্য দেশের সাথে তুলনা করলে এ ৫০ বছরে আমাদের অর্জন অসামান্য। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পরে এ দেশের অবস্থা ছিল করুণ। ৯ মাস দীর্ঘ যুদ্ধের পর দেশ ছিল সম্পূর্ণ বিদ্ধস্ত। ভৌত-অবকাঠামো, যোগাযোগ,রাস্তাঘাট-ব্রিজ-যানবাহন, বিদ্যুৎ, টেলিফোন, প্রায় সবকিছুই ছিল বিদ্ধস্ত। ছিল না কোনো প্রশাসনিক সংগঠন । শূন্য ছিল বৈদেশিক মুদ্রার ভান্ডার ও আন্তর্জাতিক বাণিজ্য ছিল ভারসাম্যহীন । তার উপর আবার ছিল নিঃস্ব, সহায়-সম্বলহীন কোটি শরণার্থীর স্বদেশ প্রত্যাবর্তন ও পুনর্বাসন, বিশ্বমন্দা ও নানা আন্তর্জাতিক ষড়যন্ত্র। বন্যা, খাদ্যাভাব, সামাজিক অস্থিরতা ও আইনশৃঙ্খলার চরম অবনতি। যুদ্ধবিদ্ধস্ত ভঙ্গুর দেশ থেকে অনেক দুর্যোগ,বাধা-বিপত্তি পেরিয়ে আজ বাংলাদেশ বিশ্ব দরবারে সম্মানজনক দেশ ও রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে ঘুরে দাঁড়িয়েছে। যে বাংলাদেশকে মানুষ চিনত বন্যা,খরা,দুর্যোগ,দারিদ্র্যের জন্য আজ সেই বাংলাদেশই পদ্মা সেতু করেছে নিজের টাকায়। যে বাংলাদেশকে মানুষ বলত তলাবিহীন ঝুঁড়ি, সেই দেশই এখন দক্ষিণ এশিয়ার প্রাণ শক্তি,উন্নয়নের রোল মডেল,।
আমরা ছিলাম ভারত ও পাকিস্তানের অংশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিল তাদের পূর্বাভাসে বলেছে মাথাপিছু মোট দেশজ উৎপাদনে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলার পথে রয়েছে বাংলাদেশ।
৫০ বছরে বাংলাদশের পৰিৱৰ্তন হয়েছে সামাজিক,অর্থনৈতিক, শিল্প,বিজ্ঞান,প্রযুক্তি সহ অনেক কিছু । বেড়েছে শিক্ষার হার, মাথাপিছু আয়ের হার, নারীর ক্ষমতায়ন । কমেছে শিশুমৃত্যুর হার,বাল্যবিবাহ, শিশুশ্রম । যে বাংলাদেশ দুর্ভিক্ষের সাক্ষী ছিল, খাদ্য-শস্য উৎপাদন ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জের বিষয়,সে বাংলাদেশ এখন খাদ্য-শস্য উৎপাদন করে তা বাহিরের দেশেও রপ্তানি করে। যে বাংলাদেশে প্রযুক্তির সামান্য ছোঁয়াও ছিল না,বর্তমানে সেই বাংলাদেশেরই মহাকাশে ভাসছে নিজস্ব স্যাটেলাইট এবং বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধমান সেক্টরও প্রযুক্তি সেক্টর। যোগাযোগ ও পোশাক খাতের উন্নয়নের কথা তো পরিসংখ্যানে উল্লেখ করার প্রয়োজনই হয় না,তা সকলের সামনেই দৃশ্যমান।

এই ৫০ বছরে বাংলাদেশ কটাক্ষ করা তলাবিহীন ঝুঁড়ি থেকে অফুরন্ত সম্ভাবনার উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। বাংলাদেশ খুব শীঘ্রই যেন উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে উন্নীত হয়- এই আশা ব্যক্ত রেখে সকলকে CSLiT এর পক্ষ থেকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শুভেচ্ছা।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *