ফটোশপের ফাইল ফরমেট প্রথম পর্ব - Connecting Technology

ফটোশপের ফাইল ফরমেট প্রথম পর্ব

আমরা সকলেই প্রতিদিন কমবেশি Photos/Images দেখি। কিন্তু আমরা কি জানি কোন ছবিটি কোন #Format এ থাকে অথবা কোন #File_Format এর কি কাজ? আজ আমরা জানবো ফটোশপের কতগুলো File Format সম্পর্কে। আজ আমরা নিয়ে এলাম এর প্রথম পর্ব :-
1. PNG (*.PNG):
GIF এর পেটেন্ট-মুক্ত বিকল্প হিসাবে বিকশিত, ‘Portable Network Graphics (PNG)’ Format টি lossless compression এর জন্য এবং ওয়েবে চিত্র প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়। GIF এর বিপরীতে, PNG 24 ‑ বিট চিত্রগুলিকে সমর্থন করে এবং দাগযুক্ত প্রান্তগুলি background transparency তৈরি করে; তবে কিছু ওয়েব ব্রাউজার PNG চিত্র সমর্থন করে না। PNG grayscale এবং RGB image গুলিকে transparency ভাবে সংরক্ষণ করে।
2. JPEG (*.JPG,*.JPEG,*.JPE):
‘Joint Photographic Experts Group (JPEG)’ Format টি সাধারণত HTML ডকুমেন্টগুলিতে ফটোগ্রাফ এবং অন্যান্য continuous-tone images প্রদর্শন করতে ব্যবহৃত হয়। JPEG Format টি CMYK, RGB, and Grayscale color মোডগুলিকে সমর্থন করে এবং transparency সমর্থন করে না। GIF Format এর বিপরীতে, JPEG একটি RGB চিত্রের সমস্ত রঙের তথ্য ধরে রাখে তবে নির্বাচনীভাবে ডেটা বাদ দিয়ে ফাইলের আকারকে সংকুচিত করে।
3. CompuServe GIF (*.GIF):
GIF এর অর্থ ‘Graphics Interchange Formats’ এমন একটি ফাইল যা স্থির এবং অ্যানিমেটেড উভয় চিত্রকে support করে। এটি একটি bitmap image Format যা একটি অনলাইন দল তৈরি করেছিল online services provider CompuServe এ আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী স্টিভ উইলহাইটের নেতৃত্বে।

 

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *