বাংলার রোবট এডুবট

শিশুরা খেলাধুলার ক্ষেত্রে যতটা মনোযোগী, ঠিক ততটাই অমনোযোগী পড়াশোনার ক্ষেত্রে। কিছু কিছু সময় শিশুদের অ, আ, ক, খ শেখাতে রীতিমত যুদ্ধ করতে হয়। তবে কেমন হয় যদি প্রযুক্তি শিশুদের পড়াশোনার দায়িত্ব নিয়ে নেয়।
জ্বী! টেকনোলজির এ যুগে প্রতিনিয়ত নতুন নতুন কলাকৌশল উদ্ভাবিত হচ্ছে, সেই সুবাদে বাংলাদেশ ইউনির্ভাসিটি অফ বিজসেন টেকনোলজি-BUBTএর শিক্ষার্থী আহসানুল আকিব উদ্বাবন করেছেন কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন বিশেষ একটি রোবট। যার নাম দিয়েছেন রোবট এডুবট (EduBot)।
রোবটটিতে রয়েছে নার্সারি থেকে পঞ্চম শ্রেণির সব বইয়ের ডাটা। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট এডুবটের সাহায্যে স্কুল কিংবা গৃহশিক্ষকের কাছে না গিয়ে ঘরে বসে খেলার মাধ্যমেই বাচ্চারা প্রাথমিক শিক্ষা পেতে পারবে খুব সহজেই। শুধু সৌজন্যবোধ কিংবা নিজের পরিচয় নয়, শিশুদের বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই নানান বিষয়ে শিক্ষা দিতে সক্ষম এই রোবটটি। রোবটটি ভয়েস এনালাইসিস করতে পারে, ফলে কোনো অঙ্কের সমাধান জানতে চাইলে তা নির্ভুল ভাবে উত্তর দিতে পারে। শুধু তাই নয়, এই রোবটটি শিশুদের আনন্দ দিতে গান বাজনা সহ নাচতেও পারে, বলতে পারে জোকসও। এই রোবটটির সাহায্যে খেলতে খেলতেই শিখতে পারবে ছোট্ট শিশুরা।
আহসানুল আকিব জানান, রোবট এডুবটে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে সংযোগ করা হয়েছে এপিআই(API) প্রযুক্তি, যা ভয়েস কমেন্টকে টেক্সট আকারে পৌঁছে দেয়। এছাড়াও রোবটটিতে কিউআর দেওয়া হয়েছে এর ফলে রোবটটির কোন তথ্য জানা না থাকলে তা সে গুগলে সার্চ করবে এবং Google থেকে টেক্সট নিয়ে ভয়েসে রূপান্তর করে সঙ্গে সঙ্গে বলে দেবে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *