করোনার প্রভাবে নারীদের আয় ও নতুন উদ্যোগ - CSLiT | Connecting Technology
০৮ মার্চ ২০২১ ০৯:৩০pm

করোনার প্রভাবে নারীদের আয় ও নতুন উদ্যোগ

অনেক চড়াই-উতরাই পেরিয়ে নিজস্ব উপার্জনের পথ তৈরী করে নিয়েছিল যেসব নারী, কিন্তু তাদের যাত্রার পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে কোভিড-১৯। করোনার প্রভাবে ব্যাঘাত ঘটে তাদের উপার্জনে।
অক্টোবর ২০২০ BRAC-এর প্রকাশিত এক জরিপ অনুসারে, ৩৩% নারীদের পণ্যের চাহিদা না থাকায় ব্যবসা পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পথে। ২১% নারী তাদের পণ্য বিক্রি করতে পারেননি। আবার ক্রয়াদেশ বাতিলে কাজ হারিয়েছে ৬১% নারী। অন্যদিকে ৩২% নারী উদ্যোক্তা চলমান ব্যবসা ছেড়ে দিয়ে নতুন কিছু করার চিন্তা করেছেন।
এর মধ্যে Bangladesh Bank-এর এক তথ্য অনুসারে, করোনার মধ্যে ডিসেম্বর-২০ পর্যন্ত করোনাকালের ক্ষতি পুষিয়ে নিতে কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিল সেখানের ১৩ হাজার কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে এবং এর মধ্যে নারী উদ্যোক্তারা পেয়েছেন ৫ শতাংশ, ৬৩৭ কোটি টাকা। এরমধ্যে অনেক নারী উদ্যোক্তা ও কর্মী ভোগান্তির ভয়ে সেই প্রণোদনার কাছেও যান নি। প্রায় ৭১ শতাংশ নারীদের এই প্রণোদনা সম্পর্কে তেমন কোনো ধারণা নেই।
কিন্তু এই নারীদেরই রয়েছে আশার গল্প। করোনায় নানামুখী বিপর্যয়ের মধ্যেও শুধু ইতিবাচক মনোভাব নিয়ে ঘুরে দাঁড়িয়েছেন অনেক নারী।নতুন অগ্রগতি নিয়ে পরিবর্তিত পরিস্থিতিতে টিকে থাকতে অনেকেই যোগ দিয়েছেন নতুন নতুন অনলাইন ব্যবসায়।
সেই সাথে এই নারীদেরকে দক্ষ নারী উদ্যোক্তা বা Women Entrepreneur গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সিএসএল আইটি। নারী উদ্যোক্তা তৈরীকরণে CSLiT দিচ্ছে নতুন ব্যবসায়িক অপুরচুনিটিজ, এনালাইসিস, সেলস, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং, আইটি সাপোর্ট ইত্যাদি।
আন্তর্জাতিক নারী দিবসে এবছরের জাতিসংঘের প্রতিপাদ্য হচ্ছে “করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”। এই লক্ষ্য সামনে রেখে নতুন নতুন নারী উদ্যোক্তা তৈরীকরনে কাজ করে যাচ্ছে CSLiT।

যদি আপনি এই বিষয়ে আগ্রহী হয়ে থাকেন তাহলে এখনই যোগাযোগ করুন-

CSLiT
Address: House # 8, Road # 1/B, Sector # 9, Uttara, Dhaka – 1230
Hotline: +88 01313 661490 – 9, 01614-404 404
Email: info@cslitbd.com
Website: www.cslitbd.com
Messenger: https://www.m.me/CSLiT.LTD

Event Booking