SMART মেথডে লক্ষ্য নির্ধারণ - CSLiT | Connecting Technology

SMART মেথডে লক্ষ্য নির্ধারণ

#SMART মেথডে জীবনের লক্ষ্য নির্ধারণ বলতে কী বুঝায়?
আপনি আপনার জীবনে আসলে কী চান? আমাদের সকলেরই অনেক স্বপ্ন/আকাঙ্খা থাকে। কেউ চায় একটি সফল ক্যারিয়ার, কেউ চায় সম্পূর্ণ স্বাধীনতা, কেউ চায় খ্যাতি আবার কেউ চায় লাভজনক ব্যবসায়িক ক্যারিয়ার। জীবনে আপনার লক্ষ্য যাই হোক না কেন লক্ষ্য নির্ধারণ আপনাকে সেখানে পৌছে দিতে পারে। অপরদিকে ভুল লক্ষ্য নির্ধারণ আপনাকে ব্যর্থ, হতাশ করতে পারে। অর্থ্যাৎ লক্ষ্যে পৌছাতে একটি প্রধান কৌশল হচ্ছে SMART প্রক্রিয়ায় লক্ষ্য নির্ধারণ। আজ আমরা লক্ষ্য নির্ধারণের স্মার্ট মেথড সম্পর্কে জানব ।
Specific Goal উত্তর দেয় ৬টি W-Questions এর অর্থ্যাৎ Who (এই লক্ষ্যে কে জড়িত?), What (আমি কী অর্জন করতে চাই?), Where (এই লক্ষ্যটি কোথায় র্অজন করতে হবে?), When (আমি কখন এই লক্ষ্যটি অর্জন করতে চাই?), Why (আমি কেন এই লক্ষ্য অর্জন করতে চাই?)
Measurable লক্ষ্য সংজ্ঞায়িত করে সুনির্দিষ্ট সময় ও পরিমানকে। Measurable লক্ষ্য তৈরি করতে নিজেকে প্রশ্ন করুন: কত? আমি কীভাবে জানব যে আমি আমার লক্ষ্যে পৌঁছেছি? আমার অগ্রগতির সূচক কী?
Goal অবশ্যই Achievable হতে হবে। এটি আপনাকে সেই লক্ষ্যটি উপলব্ধি করতে এবং এর দিকে কাজ করতে পারে এমন উপায়গুলি বের করতে সহায়তা করবে।এর জন্যে নিজেকে প্রশ্ন করুন: লক্ষ্য অর্জনের জন্য আমার কি সংস্থান এবং ক্ষমতা আছে? তা না হলে আমি কী মিস করছি? অন্যরা কি এর আগে সফলভাবে এটি করেছে?
একটি স্মার্ট লক্ষ্য অবশ্যই Realistic হতে হবে যাতে উপলভ্য সংস্থান এবং সময় সরবরাহ করে লক্ষ্যটি বাস্তবসম্মত অর্জন করা যায়।। Realistic লক্ষ্য তৈরি করতে নিজেকে প্রশ্ন করুন- লক্ষ্যটি কি বাস্তবসম্মত এবং নাগালের মধ্যে রয়েছে? সময় এবং সংস্থান দিলে কি লক্ষ্যটিতে পৌছানো যাবে? আপনি লক্ষ্য অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ হতে কি সক্ষম?
একটি স্মার্ট লক্ষ্য অবশ্যই সময়সীমাবদ্ধ হতে হবে যাতে এটির শুরু এবং শেষের তারিখ থাকে। যদি লক্ষ্যটি সময়সীমাবদ্ধ না হয় তবে তাৎক্ষণিকতার কোনও অনুভূতি থাকবে না এবং তাই লক্ষ্য অর্জনে কম অনুপ্রেরণা তৈরি হবে। Timely লক্ষ্য তৈরি করতে নিজেকে প্রশ্ন করুন- আমার লক্ষ্যটির কি একটি সময়সীমা আছে? কখন আপনি আপনার লক্ষ্য অর্জন করতে চান?
প্রায়ই মানুষ সাধারণ এবং অবাস্তব লক্ষ্য নির্ধারণ করে ব্যর্থতার জন্য নিজেকে দাঁড় করিয়ে দেয়। স্মার্ট পদ্ধতিতে লক্ষ্যগুলি নির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, বাস্তববাদী এবং সময়োপযোগী করে সাফল্যের জন্য আপনাকে প্রস্তুত করে। স্মার্ট পদ্ধতি আপনাকে এগিয়ে যেতে সহায়তা করে, আপনাকে দিকনির্দেশনা দেয় এবং আপনার লক্ষ্যগুলি সংগঠিত করতে এবং পৌঁছাতে সহায়তা করে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *