Wi-Fi এর সবচেয়ে বড় আপগ্রেড 6E - CSLiT | Connecting Technology

Wi-Fi এর সবচেয়ে বড় আপগ্রেড 6E

তারবিহীন ইন্টারনেট ওয়াইফাই প্রযুক্তি চালু হয় ১৯৯৮ সালে। ২২ বছরের সবচেয়ে বড় ও তাৎপর্যপূর্ণ আপগ্রেড আসতে যাচ্ছে কিছুদিনের মধ্যেই।বর্তমানে যে সমস্ত ওয়াইফাই ডিভাইসগুলো বাজারে রয়েছে অর্থ্যাৎ Wi-Fi 4, Wi-Fi 5 ডিভাইস সেগুলোতে দু’ধরনের (2.4 ও 5 গিগাহার্জ) স্পেকট্রাম ব্যান্ড সমর্থন করে। এমনকি Wi-Fi 6 ও 2.4 ও 5 গিগাহার্জ ব্যান্ডউইথ সমর্থন করে। কিন্তু নতুন আপগ্রেডে ওয়াইফাইয়ের ব্যান্ডকে 6 গিগাহার্জে উন্নীত করা হচ্ছে। ওয়াইফাইয়ের নতুন এ আপগ্রেডের নাম দেয়া হয়েছে Wi-Fi 6E। এ ব্যান্ডে ইন্টারনেট ব্যবহারে কর্মক্ষমতা ও ডেটা রেট আগের চেয়ে অনেক বাড়বে। যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, দক্ষিণ কোরিয়া, চিলি ও সংযুক্ত আরব আমিরাত 6 গিগাহার্জ ব্যান্ডের ওয়াইফাই ব্যবহারের অনুমতিতে ইতিবাচক সাড়া দিয়েছে।কানাডা, জাপান, মেক্সিকো, ব্রাজিলসহ আরও অনেক দেশ এ তালিকায় যুক্ত হতে যাচ্ছে।
এ আপগ্রেডের পরিপ্রেক্ষিতে চলতি বছর বাজারে আসতে যাওয়া নতুন হ্যান্ডসেট, ল্যাপটপ, টিভি, রাউটার ও ইলেকট্রনিক পণ্যগুলোতে ‘Wi-Fi 6E’ প্রযুক্তি যুক্ত করা হচ্ছে।
IDC এর রিসার্চ ডিরেক্টর ফিল সলিস বলেছেন- ২০২১ সালে ৩৩৮ মিলিয়নের বেশি ডিভাইস বাজারে প্রবেশ করবে যার মধ্যে অনেক ডিভাইস-ই Wi-Fi 6E গ্রহণ করবে এবং ২০২২ সালের মধ্যে ২০% এর মত ডিভাইস Wi-Fi 6E গ্রহণ করবে ।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *